#ইফতারি

  • Share this:

ইফতারের আগে বাসায় এসে বউ কে বললাম, কিগো ময়নার মা কি করো? কি কি আইটেম বানাচ্ছো আজ ইফতারি জন্য? বউ শুনেও না শুনার ভং ধরে কাজ করছে।

বুজলাম না ছোটুরে দিকে তাকিয়ে বললাম কিরে কি হইছে? সে কয় জানি না তবে বিকালে একটা মহিলা আসছিলো তারপর থেকে ভাবির মুড অফ। আরে কস কি মহিলা কে? চিনিস না? - না ভাই।

কি বউ রোজা ধরছে তোমারে, কথা কও না ক্যা?

- হ কইছে আপনেরে রোজা আমারে ধরছে। যান এহান থেকে ডিস্টার্ব কইরেন না।

আরে এমন করতাছো কেন কি হইছে, কি আইটেম বানাচ্ছো বললা না?

আজ আপনার জন্য ইফতার বানাই নাই তো কি বলবো। আজ আমার আর রিয়াদের (ছোটু) জন্য বানাচ্ছি। আপনি আজ লতাদের বাসায় ইফতার করবেন লতার আম্মু এসে বলে গেছে। হইছে এইবার, যান এহান থেকে..

- কোন লতা কে লতা আমি ক্যান ওদের বাসায় ইফতার করবো কি কও বউ এগ্লা।

হুম তাই, লতারে চিনেন না লতার আম্মুরে তো ভালই চিনেন উপরের তালার সুইটি ভাবি। ওনারে নাকি মাগনা মাগনা ফাও ফাও মোবাইল ঠিক করে দেন আবার ঈদে নাকি আপনার দোকান থেকে নতুন ফোন ও নাকি গিফট করবেন বলছেন ওনারে।

- আরে না ওনার ফোনে বেশি সমস্যা হয় নি তাই টাকা নেই নি আর মোবাইল গিফট বিষয়টা এমন না বলছি সামনে ঈদে অফারে ভাল মোবাইল কালেকশন করমু দোকানে তখন চাইলে ভাল দেইখ্খা একটা মোবাইল দিমু কিনতে চাইলে।

মিথ্যা বইল্লেন না, আমি যে কত দিন ধরে বলতাছি আমার ফোনটা টাচ কাজ করে না করলেও চলে না কই আপনে ত ঠিক করে দেন না, আর নতুন ফোন তা তো দেনই না বললেই কন যে মার্কেটে নতুন ফোন আসে নাই আগেরগুলো একটা ও ভালো না।

হ বউ, ভাল মোবাইল নাই তো মার্কেটে নতুন ও আসে না। আচ্ছা এরজন্য তুমি আমার জন্য ইফতার বানাও নি কাহিনী টা বুজলাম না৷

- কাহিনী বুজেন নাই, আপনি নাকি লতার মা (সুইটি ভাবি) ওনারে আপনার দোকানে ইফতারি করে আসতে বলছিলেন। "এ্যই আপনে কি দোকানে ইফতার করেন আমি কি আপনার জন্য বাসায় ইফতার বানাই না।"

তারপর নাকি বলছেন, আমি ইফতারি বানাই বানাই না, বনাইলেও নাকি ভাল হয় না আপনার পছন্দ হয় না তাই আপনে বাহিরে মানে দোকানে ইফতার করেন। আর আজ ওনারে নিয়ে একসাথে ইফতার করার দাওয়াত দিছেন। তো যান দোকানে বাসায় আসছেন ক্যান?

- আরে বউ রোযা রাইখ্যা এমনে মিছা কথা ক্যামনে কও? তুমি কইতাছো নাকি লতার মা বইল্লা গেছে। এইজন্যই বাসায় আমার জন্য ইফতার বানাও নাই..

তোমারে বলি বিকালে লতার মা আমার দোকানে গেছিলো ওনার ফোন নিয়া ঠিক করানোর জন্য, ফোন ঠিক করতে তেমন কিছু লাগে নাই বলতে পারিশ্রমিকের দরকার পড়ে নি তাই বলছি, থাক ভাবি টাকা দিতে হবে না। পরে বলছি ভাবি নতুন ফোন নিলেই পারেন নষ্ট ফোন চালানোর কি দরকার পরে ওনি কয় "নতুন কি ফোন কিনবো আমি ভাল কোনটা বা কি এগুলো জানিনা।' তারপর আমি বলছি ঈদে নতুন ফোন আসলে অফারে কিনতে পারবেন আমার দোকান থেকে চাইলে..

আর পরে এমনেই দুষ্টামি করে বলছি আরকি ভাবি দোকানে ইফতার করে যাইয়েন।

আর ওনি তোমার কাছে এত্তসব এগুলা বলে গেছে?

হুম বলে গেছে। আর বলছে আজ ওনার বাসায় আপনার ইফতারের দাওয়াত সন্ধ্যায় বাসায় আসলে আপনাকে পাঠিয়ে দিতে। পরে আমি কথা শুনানো পর বলে গেছে, না পাঠাইলেও নাকি আজ আপনার জন্য ইফতারি দিয়ে যাবে। সো আপনার জন্য আমি ইফতারি বানাই নাই। ব্যস যান এহান থেকে আমার অনেক কাজ বাকি যান রান্নাঘর থেকে..

আরে বউ রাগ করো ক্যা? তোমার রান্না করা ছাড়া আমি কি ইফতারি করতে পারি।

রাগ কইরো না আমার জন্যও ইফতারি বানাও।

- না আমি পারুম না। অপেক্ষা করেন আপনার ইফতারি আসতাছে।

বউ থাকতে আরেক মহিলার রান্না করা ইফতারি করুম কি কও এগ্লা বউ। এও আবার তোমার মত সুন্দরী বউ ..

পাম দিয়েন না। বানাতে পারি যদি আমায় নতুন ফোন এনে দেন। (বউ) ; ও আচ্ছা নতুন ফোনের জন্য নি এত নাটক করলা তুমি। আচ্ছা তোমারে নতুন ফোন দিবো আসলে, দেশ বিদেশের যা অবস্থা করোনা লকডাউনের জন্য ত মোবাইল কম্পানি মোবাইল বানাতে পারেনা। আসলে তোমায় এনে দিবো বললাম এখন হইছে বানাও তারতাড়ি।

- জ্বী না! আপনে যেই বাটপার আপনে যে এই কথা বলবেন তা ভাল করে জানি। মার্কেটে নতুন ফোন আসছে "সামস্যাং a82' রিয়াদে আমায় দেখাইছে আর আমার ঐডাই চাই। দিবেন কি না কন? নাইলে পুরা ঘঠনা আব্বু আম্মু আপনার বোনের বাসা থেকে আমাদের বাসায় আসার সাথে সাথেই সব বলে দিমু তার উপর রিয়াদ তো সাক্ষী আছেই।

আচ্ছা বউ কাউরে কিছু কইতে হবে না, নতুন ফোন দিমু। তুমি যেইডা বলছো ঐ ফোন আমার দোকানে এহনও আসে নাই আগে আসুক তারপর নিয়ে আসুম।

- কবে আসবে?

ঈদের আগে বা পরে।

আচ্ছা ঠিক দিবেন তো? আমার ঈদের আগে লাগব.. হ বউ দিয়াম। এহন ত বানাও ইফতারের সময়ই হয়ে যাচ্ছে

- আপনে কিন্তু রোজা রেখে কথা দিছেন এইবার হেরফের হলে বুঝেন ই তো..

ইফতারের পর, কিয়ের রে ভাই ইফতার করছি ৪০ হাজার গচ্ছা খাইলাম এই চিন্তায় পানি ছাড়া আর কি কিছু ভিতরে ঢুকে।

লতার মা সুইটি কি চুনাডা না লাগাইলা। তোমার করলাম উপকার আর আমারে দিলা টক। বুঝবা আরেকবার দোকানে আসো, ফোন হাতে নিলেই ৫০০/- নাহয় ৫০০০০/- ঠিক করো আর নতুন কিনো।

আমার গচ্ছা আমি তোমার থেকেই উঠামু।

রম্যগল্প ।।

©সামিউল ভূইয়া

About author
আমি গল্প এবং বই প্রেমিক একজন মানুষ। গল্প এবং বই পড়তে খুবই ভালোবাসি। যেখানেই যে গল্প অথবা কাহিনী খুজে পাই সেগুলো সংগ্রহ করি এবং আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করি। আমি নিজেও কয়েকটি গল্প লিখেছি তবে সেগুলোর সংখ্যাটা খুবই সামান্য।